সোনারগাঁয়ের কাঁচপুর বিসিক সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায়

2
  • সোনারগাঁ বার্তা ২৪ ডটকমঃ নারাশণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এ বিভিন্ন সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে আছে। বিসিক থেকে পানি নামানোর খালটি দখল হয়ে যাওয়ার কারনে পানি জমে রাস্তা তলিয়ে রয়েছে। ফলে শ্রমিক মালিক ও স্থানীয়দের চলাচলের অসুবিধা হচ্ছে বলে জানিয়েছে শিল্প মালিকেরা। শিল্প মালিকদের দাবী দখল হওয়া কাঁচপুর খালটি উদ্ধার করতে পারলে এ সমস্যা নিরসন হবে।
    জানা যায়, ক্ষুদ্র ও কুটির শিল্প বিকাশের লক্ষ্যে কাঁচপুরে বিসিক পল্লী গড়ে উছে। এ বিসিকে প্রায় দেড় শতাধিক কারখানা রয়েছে। এ বিসিকে প্রায় ৫হাজার শ্রমিক কাজ করে থাকে। বিসিক পল্লীর পানি নিষ্কাষনের জন্য একটি খাল ছিল। ওই খাল দিয়ে বিসিকের পানি শীতলক্ষ্যায় গিয়ে পড়তো। এ খালটি স্থানীয়রা বিভিন্ন স্থানে ভরাট করে দখল করে রেখেছে। ফলে সহজে পানি নিষ্কাষন করা যাচ্ছে না। পানি নিষ্কাষণ না করতে পারায় অল্প বৃষ্টিতেই সড়কগুলো পানির নীচে তলিয়ে যায়। শ্রমিক মালিক ও স্থানীয়দের চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে।
    সরেজমিন মঙ্গলবার বিকেলে গিয়ে দেখা যায়, দিনভর প্রবল বর্ষণে বিসিকের বিভিন্ন সড়ক তলিয়ে রয়েছে। বিসিকের শ্রমিক ও স্থানীয়দের পায়ে হেটে পানি মারিয়েই চলতে হচ্ছে।
    বিসিক পল্লীর শ্রমিক আনোয়ার হোসেন জানান, দীর্ঘদিন ধরেই বিসিকের মধ্যে বৃষ্টির পানির সমস্যার সৃষ্টি হয়ে আছে। ফলে আমাদের কাজে আসতে ও কারখানার তৈরি বিভিন্ন পন্য পরিবহন করতে সমস্যার সৃষ্টি হচ্ছে। দ্রুত সমস্যার সমাধানের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।
    কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের সাধারণ সম্পাদক আল মুজাহিদ মল্লিক জানান, দীর্ঘদিনের সমস্যা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিসিকের পানি নিষ্কাষনের জন্য খালটি দখল মুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করেছি। খালটি দখল মুক্ত হলেই এ সমস্যার সমাধান হবে।
    কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের সভাপতি আব্দুস সবুর খাঁন বলেন, সামান্য বৃষ্টিতে বিসিকের বিভিন্ন সড়ক তলিয়ে যায়। নীচ তলায় যেসব কারখানা রয়েছে এগুলো অনেক সময় পানি ঢুকে যায়। সমস্যা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।
2