সোনারগাঁয়ে সওজের জায়গায় অবৈধভাবে বালুর ব্যবসা

6

নিজস্ব প্রতিনিধি, বার্তা ২৪ ডটকমঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার দড়িকান্দি এলাকায় লাঙ্গলবন্ধ সেতুর ঢালে সওজের কর্মকর্তাদের ম্যানেজ করে সওজের জায়গায় একটি প্রভাবশালী অসাধু চক্র দীর্ঘ দিন ধরে এখানে বালু মজুদ করেন। এ বালু  ভেকু দিয়ে কেটে প্রতিদিন রাতের আধারে ট্রাকে করে বিক্রি করা হচ্ছে। তবে বালু ব্যবসায়ীরা দাবি করেন বালু বিক্রির জন্য নয় সওজের কাজের জন্য রাখা হয়েছে।
জানা যায়, উপজেলার দড়িকান্দি এলাকায় লাঙ্গলবন্দ সেতুর ঢালে সওজের জায়গা ও সনাতন ধর্মাবলম্বীদের স্মানঘাটের রাস্তা দখল করে বালু স্তুপ করে রেখে বিক্রি করায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। রাতের বেলা বালু বিক্রির ফলে মহাসড়কে প্রতিদিন যানজটের সৃষ্টি হয়।
স্থানীয়রা জানান, সওজের কিছু অসাধু দুর্নীতিবাজ কর্মকর্তাকে ম্যানেজ করে  সোহরাব মোল্লা, সাগর চৌধুরী, মনু মেম্বার সহ একটি সিন্ডিকেট চক্র অবৈধভাবে সওজের জায়গায় রেখে বালু বিক্রি করছে। বিভিন্ন এলাকা থেকে বালু এনে স্তুপ করে রেখে বিক্রি করায় স্মানঘাটের রাস্তা দখল হওয়ায় স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের মধ্যেও ক্ষোভের সৃষ্টি হয়েছে।
 সরেজমিন ঘুরে দেখা যায়, সড়ক ও জনপথের (সওজ) বিভিন্ন জায়গা অবৈধভাবে দখল করে বালু এনে স্তুপ করে রাখা হচ্ছে। এরপর ট্রাকে করে বালু রাতের আধারে অন্যত্র বিক্রি করা হচ্ছে।
বালু ব্যবসায়ী সোহরাব হোসেন ও মনু মিয়া বলেন, সওজের জায়গায় কাজের জন্য এখানে বালু স্তুপ করে রাখা হয়েছে। তবে রাতে অন্যত্র বালু বিক্রির বিষয়টি অস্বীকার করেন তিনি।
নারায়ণগঞ্জ সড়ক ও জনপথের উপ বিভাগীয় প্রকৌশলী আবুল হোসেন জানান, মহাসড়কের জায়গার জন্য বালু রাখা হয়েছে। তবে বালুর ব্যবসা করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

6