সোনারগাঁয়ে ডেঙ্গু জ্বর প্রতিরোধে আলোচনা সভা

6

সোনারগাঁ বার্তা ২৪ ডটকম: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ডেঙ্গু জ্বর প্রতিরোধ ও প্রতিকার নিয়ে করনীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ জুলাই) সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হালিমা সুলতানা  হক এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিন বিশেষজ্ঞ ডা: মহিউদ্দিন, আবাসিক মেডিকেল অফিসার সজিব হোসেন ও গাইনি বিশেষজ্ঞ সুমনা হক। এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল ডাক্তার ও সহকারী ডাক্তার ও নার্সরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় ডা: মহিউদ্দিন বলেন, ডেঙ্গু জ্বর থেকে আমাদের বাঁচতে হলে প্রথমে এর প্রতিকার সর্ম্পকে জানতে হবে। সেটা হলো এ রোগটি এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত হয়ে থাকে। তাই ৭টি মাস আমাদের মশা থেকে সর্তক থাকতে হবে। ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা পরিস্কার পানিতে বংশ বিস্তার করে সেজন্য অফিস, ঘর ও আশেপাশের পানি জমতে দিবেন না যে কোন পাত্রে জমিয়ে রাখা পানি ৩ দিনের মধ্যে পরিবর্তন করতে হবে। এডিস মশা সাধারণত দিনের বেলা কামড়ায় তাই তাদের কাজ  থেকে বাঁচতে লম্বা পোশাক ও মশারী টানিয়ে ঘুমাতে হবে। এ জ্বর হলে মাথা ব্যাথা, মাংশপেশী ব্যাথা, শরীরে বিভিন্ন জায়গায় লালচে দানা হলে বুঝতে হবে ডেঙ্গু জ্বর হয়েছে। এ জ্বর হলে প্যারাসিটামল ব্যতীত অন্য কোন ব্যাথা নাশক ঔষধ থেকে বিরত থাকতে হবে। এ জ্বর হলে নিকটস্থ হাসপাতাল ও চিকিৎসকের পরামর্শ নিতে হবে ও ডেঙ্গু জ্বর ভাল হলেও শরীরে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে  সেদিকে খেয়াল রাখতে হবে। এ জ্বর নিয়ে কোন রোগী হাসপাতালে আসলে তাদের বিনামূল্যে সকল পরিক্ষা করতে হবে।

 

 

6