সোনারগাঁয়ে অবৈধ চুনের কারখানা বন্ধ করলো প্রশাসন

6

সোনারগাঁ বার্তা ২৪ ডটকমঃ সোনারগাঁও পৌরসভার নোয়াইল এলাকায় অবৈধ ভাবে গড়ে উঠা অবৈধ চুনা ফ্যাক্টরী গুড়িয়ে দিয়েছে প্রশাসন। সোমবার দুপুরে উপজেলা প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে  চুনা ফ্যাক্টরীটি গুড়িয়ে দেয়।

এলাকাবাসী জানান, সোনারগাঁও পৌরসভার কিছু অসাদু  ব্যক্তি অবৈধ গ্যাস সংযোগ নিয়ে রাতের আধারে অবৈধভাবে একটি আবাসিক এলাকায় ২ বছর ধরে চুনা ফ্যাক্টরী গড়ে তুলেন। ফ্যাক্টরীটি তৈরী করার পর কয়েকবার তিতাসের ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। তারপর এলাকার কিছু রাজনৈতিক নেতার ছত্রছায়ায় ফ্যাক্টরী চালিয়ে আসছিল তারা । এলাকাবাসী আরো জানান, ফ্যাক্টরীটি গড়ে তোলার পর চুনের ডাস্ট উড়ে আশপাশের বাড়িঘরে উপর গিয়ে পড়ে। চুনের ডাস্টটে আশপাশের মানুষ ও শিশুদের স্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়। এছাড়া চুনার ফ্যাক্টরীটির আগুনের তাপে আশপাশে বসবাস করা দুস্কর হয়ে পড়ে। এ নিয়ে এলাকাবাসী দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে অভিযোগ করে আসছিল। সেই অভিযোগের ভিত্তিতে সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার আল মামুন   ভ্রাম্যমান আদালত পরিচালনা করে সোমবার  দুপুরে ভেকু মেশিন দিয়ে চুনা ফ্যাক্টরীটি গুড়িয়ে দেয় এবং ফ্যক্টরীটির মেইন গেইটে তালা লাগিয়ে দেয়।

এছাড়া উপজেলার কাচঁপুর ও মোগরাপারা চৌরাস্তা বাজারে আদা অতিরিক্ত দামে বিক্রির অভিযোগে ৭ ব্যবসায়ীকে ৩৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।           

6