শিল্পকারখানার দূষিত বজ্যের পানি নিষ্কাশন বন্ধের দাবিতে ১০ গ্রামের বাসিন্দাদের বিক্ষোভ, প্রতিবাদ সভা

6

সোনারগাঁ বার্তা ২৪ ডটকমঃ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ব্রহ্মপুত্র নদ ও পাশ্ববর্তী বশিরগাঁও খালে বিভিন্ন শিল্প কারখানার বজ্য মিশ্রিত দূষিত পানি নিষ্কাশনের প্রতিবাদে শনিবার সন্ধ্যায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে ১০ গ্রামের মানুষ।

উপজেলা জামপুর ইউনিয়নের তালতলা বাসস্ট্যন্ডে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভায় অংশ নিয়ে ওই ইউনিয়নের ব্রাহ্মনবাওয়া, মালিপাড়া, বশিরগাঁও, কাজিপাড়া, রাউৎগাঁও, তালতলা, মাঝেরচর, বুরুমদি সহ ১০ গ্রামের বাসিন্দারা একত্রিত হয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেন।
জামপুর ইউনিয়ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির ভুইয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন নারায়নগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন, আইনজীবি শাহাজাদা ভূইয়া, আওয়ামীলীগ নেতা আহসান হাবীব টিপু, জামপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি মাসুদ কবির সুমন, সাবেক সভাপতি দেওয়ান মোস্তাফিজুর রহমান সহ বিভিন্ন গ্রামের বাসিন্দারা।
সভায় বক্তারা বলেন স্থানীয় কয়েকটি শিল্প কারখানার কর্তৃপক্ষ তাদের কারখানার বজ্য মিশ্রিত দূষিত পানি দীর্ঘ দিন ধরে স্থানীয় ব্রহ্মপুত্র নদ ও বশিরগাঁও খালে নিষ্কাশন করছে। নদ ও খালে দূষিত পানি নিষ্কাশনের কারনে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। এতে ১০টি গ্রামের কৃষকরা সেচ মৌসুমে নদ ও খালের পানি সেচের কাজে ব্যবহার করতে পারছেনা। দূষিত পানির দুর্গন্ধে মানুষ অতিষ্ট হয়ে পড়েছে। গ্রামের মানুষরা পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ এলাহী জানান, সরেজমিন বিষয়টির তদন্ত করে দূষনের সঙ্গে জড়িত শিল্পকারখানার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

6